কিবোর্ড নিয়ে ফিরছে ব্ল্যাকবেরি… – newsline71bd
শিরোনাম
রামগঞ্জে নিজস্ব অর্থায়নে এমপি আনোয়ার খানের কম্বল ও খাদ্যসামগ্রী বিতরণ… রামগঞ্জে নৌকার বিজয়ে আওয়ামীলীগ ঐব্যবদ্ধ!! ড. আনোয়ার হোসেন খান এমপি… প্রতারকের খপ্পরে পড়ে রিক্সা খোঁয়ানো দুলাল মিয়াকে নতুন অটোরিক্সা প্রদান।। নাটোরের সিংড়ায় চৌগ্রাম ইউনিয়নে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান,ঐক্য পরিষদ গঠন। নাটোরে বড়হরিশপুর ইউনিয়নে ছাত্রলীগ নেতার উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতারণ… রামগঞ্জে নবাগত শিক্ষকদের বরন করে নিলেন সহকারী প্রাথমিক শিক্ষক সমিতি।। রামগঞ্জে গৃহবধু নির্যাতনের বিচার চাইতে এসে হামলার শিকার ৩মহিলা ভাইস চেয়ারম্যান।। ওসির সাথে রামগঞ্জ প্রেসক্লাবের সদস্যদের মতবিনিময়!! অসম্ভবকে সম্ভব করে বাংলাদেশ আজ বিশ্বকে দেখিয়ে দিয়েছে আমরাও পারিঃ সেতুমন্ত্রী!! পদ্মার বুকে স্বপ্নের পুরো সেতু দৃশ্যমান!!
শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ০২:১৬ পূর্বাহ্ন

কিবোর্ড নিয়ে ফিরছে ব্ল্যাকবেরি…

রিপোটারের নাম / ৫৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ২৪ আগস্ট, ২০২০

এক সময় ফোনের বাজারে রাজত্ব করতো ব্ল্যাকবেরি ফোন। তখন অ্যানড্রয়েড ফোনের প্রচলন শুরু হয়নি। তখন আইফোনের মতো তখন ব্ল্যাকবেরির ফোনগুলি ছিল আভিজাত্যের পরিচায়ক। মার্কিন যুক্তরাষ্টে একসময় ফোন বিক্রিতে মার্কেট লিডার হিসেবে থাকা ব্ল্যাকবেরি বিজনেস পারসন, গর্ভমেন্ট অফিসিয়াল এবং রাষ্ট্রীয় পদাধিকারীদের প্রথম পছন্দ হিসেবে গণ্য করা হতো। কোম্পারির তৈরি কার্ভ, পার্ল, বোল্ড সিরিজের কোয়ার্টি কিপ্যাডের ফোনগুলো বেশ জনপ্রিয়তা লাভ করেছিল।

কিন্তু প্রথমে অ্যাপেলের আইফোন ও পরে গুগল অ্যান্ড্রয়েড বাজারে আসার পর ব্ল্যাকবেরি ফোনের বিক্রি ক্রমশ হ্রাস পেতে থাকে। এর পর ২০১৬ সালে টিএলসি কমিউনিকেশনের সাথে ব্ল্যাকবেরি তাদের স্মার্টফোন সফটওয়্যার এবং ব্রান্ড লাইসেন্সিং এর চুক্তি করেছিল। কিন্তু তারপরেও ব্ল্যাকবেরি ওএসের বদলে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা টিসিএলের বানানো ব্ল্যাকবেরি ব্রান্ডেড ফোনগুলো বাজারে খুব একটা সারা ফেলতে পারেনি। স্বাভাবিকভাবেই চলতি বছরে টিসিএলের সাথে ব্ল্যাকবেরির পার্টনারশীপের চুক্তি শেষ হওয়ার সেটির আর নবায়ন করা হয়নি।

মনে করা হচ্ছিল, ব্ল্যাকবেরি তাদের স্মার্টফোনের ব্যবসা গুটিয়ে নিতে চলেছে। কিন্তু, রিপোর্ট অনুযায়ী ব্ল্যাকবেরি অনওয়ার্ড মোবিলিটি নামের আমেরিকার একটি স্টার্টআপ এবং ফক্সকন অধীনস্থ এফআইএইচ মোবাইল লিমিটেডের সাথে একটি নতুন পার্টনারশিপ লাইসেন্সিং এর মাধ্যমে ২০২১ সালেই নর্থ আমেরিকা ও ইউরোপের বাজারে কামব্যাক করতে চলেছে। জানা গেছে, ব্ল্যাকবেরির নতুন ফোনটিতে ফাইভ জি টেকনোলজির সাথে ব্ল্যাকবেরি ফিজিক্যাল কিবোর্ড থাকবে। সংস্থাটি ইতিমধ্যে ব্ল্যাকবেরী ব্রান্ডেড ফোন ডেভলপ, ইঞ্জিনিয়ারিং এবং প্রোডিউস করার জন্য অনওয়ার্ড মোবিলিটি ও এফআইএইচ কে স্বত্বাধিকার দিয়েছে।

বলা বাহুল্য, অ্যান্ড্রয়েড ফোনের সাথে ফিজিক্যাল কিবোর্ডর কম্বিনেশান পছন্দ করেন এমন মানুষের সংখ্যা নগণ্য। তবে এখনও ব্ল্যাকবেরীর প্রচুর লয়্যাল ফ্যান এবং সিনিয়র সিটিজেন এরকম আছেন যারা ফিজিক্যাল কিবোর্ডই বেশী পছন্দ করেন এবং তাদের কাছে, ব্ল্যাকবেরির ফোন মার্কেটে নতুনরূপে ফিরে আসা যথেষ্ট আনন্দদায়ক হবে বলে মনে করা হচ্ছে।

বিগত কয়েক বছর টিসিএলের সাথে পার্টনাশিপের মাধ্যমে ব্ল্যাকবেরির স্মার্টফোনের ব্যবসা খুব একটা ভাল সময়ের মধ্যে দিয়ে যায়নি। এখন এটাই দেখার বিষয়, সংস্থার আসন্ন ফোনটি ক্রেতাদের চাহিদা কতটা পূরণ করতে পারবে। তবে ফোনটির হার্ডওয়্যার বা সফটওয়্যার স্পেসিফিকেশন কিরকম হতে চলেছে সেই সর্ম্পকিত তথ্য আপাতত অমিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৫৩০,২৭১
সুস্থ
৪৭৫,০৭৪
মৃত্যু
৭,৯৬৬
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৯৬,১১৮,০০৯
সুস্থ
৫২,৭০৯,৫২৭
মৃত্যু
২,০৫৬,২৩১