মন্দার পুঁজিবাজার হঠাৎ চাঙ্গা, সাড়ে ৯ বছরের সর্বোচ্চ লেনদেন – newsline71bd
শিরোনাম
রামগঞ্জে নিজস্ব অর্থায়নে এমপি আনোয়ার খানের কম্বল ও খাদ্যসামগ্রী বিতরণ… রামগঞ্জে নৌকার বিজয়ে আওয়ামীলীগ ঐব্যবদ্ধ!! ড. আনোয়ার হোসেন খান এমপি… প্রতারকের খপ্পরে পড়ে রিক্সা খোঁয়ানো দুলাল মিয়াকে নতুন অটোরিক্সা প্রদান।। নাটোরের সিংড়ায় চৌগ্রাম ইউনিয়নে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান,ঐক্য পরিষদ গঠন। নাটোরে বড়হরিশপুর ইউনিয়নে ছাত্রলীগ নেতার উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতারণ… রামগঞ্জে নবাগত শিক্ষকদের বরন করে নিলেন সহকারী প্রাথমিক শিক্ষক সমিতি।। রামগঞ্জে গৃহবধু নির্যাতনের বিচার চাইতে এসে হামলার শিকার ৩মহিলা ভাইস চেয়ারম্যান।। ওসির সাথে রামগঞ্জ প্রেসক্লাবের সদস্যদের মতবিনিময়!! অসম্ভবকে সম্ভব করে বাংলাদেশ আজ বিশ্বকে দেখিয়ে দিয়েছে আমরাও পারিঃ সেতুমন্ত্রী!! পদ্মার বুকে স্বপ্নের পুরো সেতু দৃশ্যমান!!
সোমবার, ১২ এপ্রিল ২০২১, ১০:২৪ অপরাহ্ন

মন্দার পুঁজিবাজার হঠাৎ চাঙ্গা, সাড়ে ৯ বছরের সর্বোচ্চ লেনদেন

রিপোটারের নাম / ১০৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ৮ জুলাই, ২০২০

গ্লাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশের ৯৮ লাখ ৭৫ হাজার ১৪৪টি শেয়ার ইউনিলিভার ওভারসিজ হোল্ডিংস বিভির কাছে হস্তান্তরের ফলে মন্দার পুঁজিবাজারে হঠাৎ লেনদেনে জোয়ার দেখা দিয়েছে।

আজ রবিবার দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ৫৪৩ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের দিন ছিল ৬৮ কোটি ৩৫ লাখ টাকা।

এই লেনদেন প্রায় সাড়ে নয় বছরের মধ্যে বেশি। এর আগে এর চেয়ে বেশি লেনদেন হয়েছিল ৬ ডিসেম্বর ২০১০ সালে। সেদিন লেনদেন ছিল ২ হাজার ৭১০ কোটি ৬১ লাখ টাকা।

এর কারণ হিসেবে দেখা যায় রবিবার ডিএসইর ব্লক মার্কেটে ২ হাজার ৪৭৯ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যার মধ্যে ২ হাজার ২২৫ কোটি ৩৮ লাখ টাকার লেনদেন হয়েছে গ্লাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ লিমিটেডের শেয়ার। এই লেনদেনটি গত বৃহস্পতিবার ঘোষণা দেয়া হয়েছিল।

এর মাধ্যমে গ্লাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ লিমিটেডের মূল কোম্পানি যুক্তরাজ্যের সেটফার্স্ট লিমিটেড তাদের হাতে থাকা সমস্ত শেয়ার ইউনিলিভার ওভারসিজ হোল্ডিংস বিভির কাছে হস্তান্তর করে দিল।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪ দশমিক ৯৪ পয়েন্ট বা দশমিক ১২ শতাংশ বেড়ে ৩ হাজার ৯৭৪ দশমিক ২২ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে রবিবার ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯২১ দশমিক ৭৪ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৩১ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হয়েছে ২৯১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ৪৪টির, আর কমেছে ১২টির। আর অপরিবর্তিত রয়েছে ২৩৫টির দর।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২১ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ২৮৪ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় দশমিক ১৯ শতাংশ বেশি।

এদিন সিএসইতে ২৫১ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৯ কোটি ৩৬ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ১৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৯টির, কমেছে ৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৯টির দর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৬৯১,৯৫৭
সুস্থ
৫৮১,১১৩
মৃত্যু
৯,৮২২
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১৩৫,১৭১,৮৪২
সুস্থ
৭৬,৮৭২,৩৬৩
মৃত্যু
২,৯২৫,৫৯৪