মন্দার পুঁজিবাজার হঠাৎ চাঙ্গা, সাড়ে ৯ বছরের সর্বোচ্চ লেনদেন – newsline71bd
শিরোনাম
গেজেট প্রকাশঃ মুক্তিযোদ্ধাদের নামের আগে লিখতে হবে ‘বীর’ পবিত্র মিলাদুন্নবী (সা.) আগামীকাল পালিত!! ৮ ব্যক্তি-প্রতিষ্ঠানের হাতে স্বাধীনতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী ১৪ নভেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান আবারো ছুটি বাড়ল!! পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে সীমিত পরিসরে শিক্ষা প্রতিষ্ঠান খোলার ভাবনা সরকারের: শিক্ষামন্ত্রী নাটোরের সিংড়ায় ইউপি চেয়ারম্যান ভোলা সাময়িক বহিস্কার!! লক্ষ্মীপুরে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার!! রামগঞ্জে পল্লী বিদ্যুতের উদাসীনতায় এবার মারা গেলো রাজমিস্ত্রি করিম!! রামগঞ্জে অটোরিক্সার সাথে ধাক্কা খেয়ে শিশুর মৃত্যু!! জুনিয়র সাংবাদিকদের জন্য আমার বিশেষ অনুরোধ!!
বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৫:০৮ অপরাহ্ন

মন্দার পুঁজিবাজার হঠাৎ চাঙ্গা, সাড়ে ৯ বছরের সর্বোচ্চ লেনদেন

রিপোটারের নাম / ৪৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ৮ জুলাই, ২০২০

গ্লাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশের ৯৮ লাখ ৭৫ হাজার ১৪৪টি শেয়ার ইউনিলিভার ওভারসিজ হোল্ডিংস বিভির কাছে হস্তান্তরের ফলে মন্দার পুঁজিবাজারে হঠাৎ লেনদেনে জোয়ার দেখা দিয়েছে।

আজ রবিবার দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ৫৪৩ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের দিন ছিল ৬৮ কোটি ৩৫ লাখ টাকা।

এই লেনদেন প্রায় সাড়ে নয় বছরের মধ্যে বেশি। এর আগে এর চেয়ে বেশি লেনদেন হয়েছিল ৬ ডিসেম্বর ২০১০ সালে। সেদিন লেনদেন ছিল ২ হাজার ৭১০ কোটি ৬১ লাখ টাকা।

এর কারণ হিসেবে দেখা যায় রবিবার ডিএসইর ব্লক মার্কেটে ২ হাজার ৪৭৯ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যার মধ্যে ২ হাজার ২২৫ কোটি ৩৮ লাখ টাকার লেনদেন হয়েছে গ্লাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ লিমিটেডের শেয়ার। এই লেনদেনটি গত বৃহস্পতিবার ঘোষণা দেয়া হয়েছিল।

এর মাধ্যমে গ্লাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ লিমিটেডের মূল কোম্পানি যুক্তরাজ্যের সেটফার্স্ট লিমিটেড তাদের হাতে থাকা সমস্ত শেয়ার ইউনিলিভার ওভারসিজ হোল্ডিংস বিভির কাছে হস্তান্তর করে দিল।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪ দশমিক ৯৪ পয়েন্ট বা দশমিক ১২ শতাংশ বেড়ে ৩ হাজার ৯৭৪ দশমিক ২২ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে রবিবার ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯২১ দশমিক ৭৪ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৩১ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হয়েছে ২৯১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ৪৪টির, আর কমেছে ১২টির। আর অপরিবর্তিত রয়েছে ২৩৫টির দর।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২১ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ২৮৪ পয়েন্টে, যা আগের দিনের তুলনায় দশমিক ১৯ শতাংশ বেশি।

এদিন সিএসইতে ২৫১ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৯ কোটি ৩৬ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ১৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৯টির, কমেছে ৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৯টির দর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৪০৩,০৭৯
সুস্থ
৩১৯,৭৩৩
মৃত্যু
৫,৮৬১
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৪৪,৪৭৪,৬১৬
সুস্থ
৩০,০৪৫,৮১২
মৃত্যু
১,১৭৩,৯২৮