১০০ কবিতা নিয়ে মৃন্ময় মিজানের শত ঝর্নার ধ্বনি… – newsline71bd
শিরোনাম
রামগঞ্জে নিজস্ব অর্থায়নে এমপি আনোয়ার খানের কম্বল ও খাদ্যসামগ্রী বিতরণ… রামগঞ্জে নৌকার বিজয়ে আওয়ামীলীগ ঐব্যবদ্ধ!! ড. আনোয়ার হোসেন খান এমপি… প্রতারকের খপ্পরে পড়ে রিক্সা খোঁয়ানো দুলাল মিয়াকে নতুন অটোরিক্সা প্রদান।। নাটোরের সিংড়ায় চৌগ্রাম ইউনিয়নে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান,ঐক্য পরিষদ গঠন। নাটোরে বড়হরিশপুর ইউনিয়নে ছাত্রলীগ নেতার উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতারণ… রামগঞ্জে নবাগত শিক্ষকদের বরন করে নিলেন সহকারী প্রাথমিক শিক্ষক সমিতি।। রামগঞ্জে গৃহবধু নির্যাতনের বিচার চাইতে এসে হামলার শিকার ৩মহিলা ভাইস চেয়ারম্যান।। ওসির সাথে রামগঞ্জ প্রেসক্লাবের সদস্যদের মতবিনিময়!! অসম্ভবকে সম্ভব করে বাংলাদেশ আজ বিশ্বকে দেখিয়ে দিয়েছে আমরাও পারিঃ সেতুমন্ত্রী!! পদ্মার বুকে স্বপ্নের পুরো সেতু দৃশ্যমান!!
সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০১:৪২ পূর্বাহ্ন

১০০ কবিতা নিয়ে মৃন্ময় মিজানের শত ঝর্নার ধ্বনি…

রিপোটারের নাম / ৩৫ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ১৩ জুন, ২০২০

বিনোদন ডেস্ক:

দেশে প্রথমবারের মতো টানা ১০০টি কবিতার একক আবৃত্তি নিয়ে আসছেন আবৃত্তি একাডেমির পরিচালক মৃন্ময় মিজান। বঙ্গবন্ধু জন্মশতবর্ষ উপলক্ষ্যেই এ আয়োজনটি হাতে নেয়া হয়। অনুষ্ঠানটির নাম দেয়া হয়েছে ‘শত ঝর্ণার ধ্বনি’। শুক্রবার (১২ জুন) রাত ৯টায় আবৃত্তি একাডেমির নিজস্ব ফেসবুক পেজ (https://www.facebook.com/abrittiacademy.org/) থেকে লাইভ করা হবে এ আয়োজনটি। দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে আগামী ১৯ জুন। আবৃত্তি একাডেমির নিজস্ব ইউটিউব চ্যানেল থেকেও অনুষ্ঠানটি লাইভ করা হবে।

১০০টি কবিতাকে চার পর্বে ভাগ করে মোট আট দিনে আবৃত্তি করবেন আবৃত্তিশিল্পী মৃন্ময় মিজান। প্রথম পর্বের নাম- জল ঘুঙুরের শব্দ। দ্বিতীয় পর্ব- বাংলাদেশঃ মৃত্যুহীন অভিযাত্রা। তৃতীয় পর্ব- অরণ্য পিপাসা। চতুর্থ পর্ব- নক্ষত্র ছুঁয়েছে আকাশ।

এ বিষয়ে মৃন্ময় মিজান বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ নিয়ে আমাদের অনেক পরিকল্পনাই আলোর মুখ দেখছে না করোনার কারণে। সারা পৃথিবীর মানুষ এখন ব্যস্ত মানবজাতিকে রক্ষার মহান সংগ্রামে। এমন দুর্যোগের দিনে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনকে পাশে রেখে আমরাও যথাসাধ্য সেই সংগ্রামে শামিল হতে চেষ্টা করছি। ছোটখাটো পরিসরে মানুষের পাশে দাঁড়ানো, আবৃত্তির মাধ্যমে মানুষকে বেঁচে থাকার প্রেরণা যোগানো, করোনা ঝুঁকি নিয়ে অফিস করে যাওয়া, নিত্যদিনকার সাংসারিক খুঁটিনাটি কাজ করা- এভাবেই চলছে আমার করোনাকাল।

তিনি বলেন, আবৃত্তির মানুষ হিসেবে, আবৃত্তি একাডেমির পরিচালক হিসেবে আমি এবং আমরা আমাদের সংগঠনের মাধ্যমে মানুষকে উজ্জীবিত রাখার চেষ্টা করে যাচ্ছি। ইতোমধ্যে আমরা রবীন্দ্র এবং নজরুলের জন্মজয়ন্তীতে ফেসবুকে লাইভ প্রোগ্রাম করেছি। আমাদের অনেক শ্রদ্ধেয়জনও রবীন্দ্র-নজরুল জয়ন্তীতে অনুষ্ঠান করেছেন। আমরা তাদের কবিতা এবং গানে বেঁচে থাকার প্রেরণা পাই, সংগ্রামের প্রেরণা পাই। করোনার এই দুর্যোগের দিনে যা আমাদের মনোবল আরও বাড়িয়ে দেয়।


মৃন্ময় মিজান বলেন, বঙ্গবন্ধু আমাদের প্রেরণার বাতিঘর। আমাদের সব সংগ্রামে তিনি এক অবিনাশী উজ্জীবনী শক্তি। তাকে নিয়ে লেখা গান কবিতা তো বটেই তাকে স্মরণে রেখে যে কোনো কাজই আমাদের মনোবল বাড়িয়ে দেয়। এ বিষয়টি মাথায় রেখেই আমি ফেসবুক লাইভে, এই করোনাকালীন সময়েই, একশত কবিতা আবৃত্তি করার সিদ্ধান্ত নিয়েছি। বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা এখানে খুবই কম। তবে প্রায় সব কবিতাই মানুষকে নিবেদিত। মানুষের প্রেম, সংগ্রাম এবং প্রকৃতিকে নিবেদিত।

এ বিষয়ে আবৃত্তি একাডেমির সমন্বয়ক আহম্মেদ শুভ জানান, বঙ্গবন্ধুর শতবর্ষ উদযাপন উপলক্ষে আবৃত্তি একাডেমির পক্ষ থেকে একাডেমির পরিচালক মৃন্ময় মিজানের ১০০টি কবিতা ‘শত ঝর্ণার ধ্বনি’। সিদ্ধান্ত ছিল অনুষ্ঠানটি রাজধানীর শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে আয়োজন করবো আমরা। করোনা পরিস্থিতির কারণে তা বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না। তাই অনলাইনেই এটি বস্তবায়ন করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৫২৭,৬৩২
সুস্থ
৪৭২,৪৩৭
মৃত্যু
৭,৯০৬
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৯৩,৭৭৫,০২৯
সুস্থ
৫১,৩৭৮,৬৩৭
মৃত্যু
২,০০৪,১২২