মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০৮:০৮ অপরাহ্ন
add

আইন মেনেই নতুন চুক্তি করবে জাজ মাল্টিমিডিয়া

রিপোটারের নাম / ২০ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ১৭ জুন, ২০২০
add

অনলাইন ডেস্ক নিউজ লাইন 71 বিডি

জনপ্রিয় গোয়েন্দা চরিত্র ‘মাসুদ রানা’ নিয়ে চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিয়েছিল জাজ মাল্টিমিডিয়া। ছবির নাম ভূমিকায় অভিনয় করছেন এ বি এম সুমন। এরই মধ্যে ছবির শুটিং শুরু হওয়ার কথা। তবে করোনার জন্য অনেকটাই অনিশ্চিত ছবির শুটিং।

সম্প্রতি সেবা প্রকাশনীর পাঠকপ্রিয় ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি এবং ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে শেখ আবদুল হাকিমকে স্বত্ব দিয়ে রায় দিয়েছেন আদালত। এতে করে দীর্ঘদিন পর এসব বইয়ের স্বত্ব পেতে যাচ্ছেন শেখ আবদুল হাকিম। তবে এর আগে জাজ মাল্টিমিডিয়া চুক্তি করেছে কাজী আনোয়ার হোসেনের সঙ্গে। যদি এই গল্পের স্বত্ব আবদুল হাকিমের হয়ে থাকে, তবে তাঁর সঙ্গে নতুন করে চুক্তি করবে বলে জানিয়েছেন জাজের সিইও আলিমুল্লাহ খোকন।

তিনি জানান যে। আমরা ছবির জন্য গল্প পছন্দ করেছি। সেই হিসেবে চুক্তি করেছি। এখন যেহেতু মাসুদ রানা সিরিজের ২৬০টি এবং কুয়াশা সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে শেখ আবদুল হাকিমকে স্বত্ব দিয়ে রায় দিয়েছেন আদালত, তাই আমরা আইনের প্রতি শ্রদ্ধা রেখে হাকিম সাহেবের সঙ্গে নতুন করে চুক্তি করব।’

এ প্রসঙ্গে বাংলাদেশ কপিরাইট অফিসের আইনগত সহায়তা প্রদানকারী ব্যারিস্টার ওলোরা আফরিন এনটিভি অনলাইনকে বলেন, ‘সিনেমার ব্যাপারে জাজ মাল্টিমিডিয়া যদি শেখ আবদুল হাকিমের সঙ্গে নতুন করে চুক্তির কথা বলে থাকে, তাহলে এটি খুবই ভালো সিদ্ধান্ত।’

এই সিরিজের জন্য সেবা প্রকাশনী ও কাজী আনোয়ার হোসেনের কাছ থেকে ‘ধ্বংস পাহাড়’সহ ‘মাসুদ রানা’ সিরিজের তিনটি উপন্যাসের কপিরাইট নিয়েছিল জাজ মাল্টিমিডিয়া।

কপি রাইটস আদালতের বিচারক রেজিস্ট্রার অব কপিরাইটস জাফর রাজা চৌধুরী গতকাল রোববার এ সংক্রান্ত মামলার দীর্ঘ শুনানি শেষে ছয় হাজার ২১১ পৃষ্ঠার রায় ঘোষণা করেন।

আদালতে বইয়ের স্বত্ব দাবি করে বাদীপক্ষে শেখ আবদুল হাকিম নিজে এবং বিবাদী কাজী আনোয়ার হোসেনের পক্ষে আদালতে শুনানি করেন অ্যাডভোকেট জিল্লুর রহমান।

শুনানি শেষে আদালত মূল রায়ে বলেন, ‘সুষ্ঠু সমাধান ও ন্যায়বিচারের স্বার্থে কপিরাইট বোর্ড বা বিজ্ঞ আদালত কর্তৃক পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ পর্যন্ত আবেদনকারী শেখ আবদুল হাকিমের দাবিকৃত ও তালিকাভুক্ত বইগুলোর প্রকাশ বা বাণিজ্যিক কার্যক্রম গ্রহণ থেকে বিরত থাকার জন্য প্রতিপক্ষকে (কাজী আনোয়ার হোসেন) নির্দেশনা দেওয়া হলো। এ ছাড়া প্রতিপক্ষকে আবেদনকারীর কপিরাইট রেজিস্ট্রেশনকৃত প্রকাশিত বইগুলোর সংস্করণ ও বিক্রীত কপির সংখ্যা এবং বিক্রয়মূল্যের হিসাব বিবরণী এ আদেশ জারির তারিখের পরবর্তী ৩০ দিনের মধ্যে বাংলাদেশ কপিরাইট অফিসে দাখিল করতে নির্দেশ দেওয়া হলো।’

যা হোক, প্রথম সিনেমা প্রসঙ্গে এর আগে জাজ মাল্টিমিডিয়া জানিয়েছিল, সহযোগী প্রযোজক হিসেবে থাকছে আরো তিনটি প্রতিষ্ঠান এবং হলিউডের সিলভারলাইন। ‘মাসুদ রানা’র বাজেট ১০ মিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ৮৩ কোটি টাকা। শুটিং হবে বেশ কয়েকটি দেশে। পরিচালনা করবেন বাংলাদেশি বংশোদ্ভূত হলিউড নির্মাতা আসিফ আকবর। ওই সময় কয়েকজন হলিউড ও বলিউড অভিনেতার নাম ঘোষণা করা হয়। তাঁদের মধ্যে ছিলেন হলিউডের মিকি রকে, গ্যাব্রিয়েলা রাইট, ড্যানিয়েল বেনহার্টড, মাইকেল পেয়ার, ভারতের বক্সিং তারকা গ্রেট খালিসহ অনেকে। টেকনিশিয়ান হিসেবে হলিউডের বেশ কয়েকজনের নাম উল্লেখ করা হয়।

অবশ্য কিছুদিন আগে সৈকত নাসিরের পরিচালনায় ‘মাসুদ রানা’র স্থানীয় সংস্করণ নির্মাণের ঘোষণা দেয় জাজ মাল্টিমিডিয়া। এই ছবির কাজ শুরুর কথা ছিল এপ্রিলে। করোনার কারণে শুটিংসহ চলচ্চিত্রের সব কাজ বন্ধ ছিল। সম্প্রতি স্বাস্থ্যবিধি মেনে চলচ্চিত্রের কাজ শুরুর ঘোষণা দেয় চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতি।

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
add

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৩৯১,৫৮৬
সুস্থ
৩০৭,১৪১
মৃত্যু
৫,৬৯৯
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৪০,৩৮৮,৮০২
সুস্থ
২৭,৬৯১,৯৬৫
মৃত্যু
১,১১৮,০৮৩
add